Sunday, November 12, 2017

বুদ্ধিমান হয়ে উঠতে সাহায্য করে যে খাবারগুলো

খাবারকে সুস্বাদু বানাতে আমরা নানা ধরনের মশলা ব্যবহার করে থাকি। কিন্তু খেয়াল করি না এই সব রোজের ব্যবহৃত মশলাগুলির মধ্য়েই এমন কিছু উপাদান রয়েছে, যা শরীর গঠনে নানা ভাবে আমাদের সাহায্য করে। যেমন ধরুন ব্রেণ পাওয়ার বা মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে কিছু মশলা এবং গাছের পাতা দারুন কাজে আসে। একাধিক গবেষণায় দেখা গেছে এই মশলাগুলি প্রতিদিন খেলে মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়, ফলে বুদ্ধি ও স্মৃতিশক্তি উভয়ই ধীরে ধীরে বাড়তে শুরু করে।
এমন কিছু মশলা রয়েছে যেগুলো ব্রেন সেলের জন্মহার বাড়িয়ে দিয়ে মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে, সেই সঙ্গে ব্রন সেলগুলিকে নিরাপত্তাও প্রদান করে। ফলে কোষগুলি ড্যামেজ হয়ে মস্তিষ্ক সম্পর্কিত নানা জটিল রোগ হওয়ার আশঙ্কা কমে। আর শরীরের কমান্ড সিস্টেম বা কন্ট্রোল প্যানেল যখন চাঙ্গা হয়ে ওঠে, তখন সার্বিকভাবে শরীরও সুন্দর হতে শুরু করে। তাই তো সুস্থভাবে বাঁচতে মস্তিষ্কের খেয়াল রাখাটা একান্ত প্রয়োজন।
আর এই কাজেই আপানকে সাহায্য করতে পারে আপনার রান্না ঘরে জায়গা করে নেওয়া অতি সাধারণ কিছু মশলা। তবে, কেউ যদি কোনও জটিল রোগে আক্রান হন, তাহেল এই মশলাগুলি খাওয়ার আগে একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। তাতে অন্য সমস্যা হওয়ার আশঙ্কা কমবে। বিস্তারিত পড়ুন

No comments:

Post a Comment